BHIM App থেকে টাকা উপার্জন করবেন কিভাবে? জানুন সঠিক পদ্ধতি

BHIM App থেকে টাকা উপার্জন করার সঠিক পদ্ধতিঃ বর্তমান সময় সর্বোচ্চ এখন অনলাইন মাধ্যম হয়ে গিয়েছে, এমনকি কোন কিছু পেমেন্ট, টাকা-পয়সার লেনদেন সবকিছু অনলাইন মাধ্যমে হয়ে থাকে। তেমনই একটি জনপ্রিয় অ্যাপ হল ভিম অ্যাপ আর এই ভিম অ্যাপ থেকে খুবই সহজে আপনি উপার্জনও করতে পারবেন।

উপার্জনের কথা শুনলে অনেকখানি স্বস্তি পাওয়া যায়, তাই না! কেননা আজকাল অনেকেই অনলাইনে উপার্জন করার জন্য উপায় খুঁজে থাকেন। এক্ষেত্রে ভিম অ্যাপ থেকে যদি টাকা উপার্জন করতে চান তাহলে আজকের এই লেখা টি আপনার অনেকখানি সহযোগিতা করবে, আশা করা যায়।

টেকনোলজির বিকাশ ভারতে প্রতিনিয়ত হয়েই চলেছে। আর টেকনোলজির এটি ধীরে ধীরে সম্পূর্ণরূপে ডিজিটাল হতে চলেছে, বা হয়ে যাচ্ছে। আর এই অনলাইনের মাধ্যমে কাজ করা খুবই সহজ হয়ে উঠেছে।

BHIM App থেকে টাকা উপার্জন করবেন কিভাবে?
BHIM App থেকে টাকা উপার্জন করবেন কিভাবে?

তার সাথে সাথে এই অনলাইনের মাধ্যমে বিভিন্ন রকমের কাজ সম্পন্ন করার জন্য সময়ের সাথে সাথে আমাদের কোথাও যেতেও হচ্ছেনা। সময় বাঁচানো যাচ্ছে তার সাথে আমাদের ঘরে বসে এই কাজ করতে পারার জন্য একটা সুযোগও পাওয়া যাচ্ছে।

এমন অনেক ওয়েবসাইট তথা অ্যাপ আছে যা কিনা অনলাইন সেবা প্রদান করে থাকে। যা থেকে আপনি জিনিসপত্র কেনা, মুভি টিকিট বুকিং, রুম বুকিং, টাকাপয়সা লেনদেন ইত্যাদি করতে পারেন।

যেমন ধরুন আপনি জানেন যে, অনলাইন মানি ট্রান্সফার করার জন্য অনেক অ্যাপ অর্থাৎ ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইট তথা অ্যাপ আপনার কাজকে আরো বেশি সহজ করে তুলেছে। এমন একটি অ্যাপ হল ভিম অ্যাপ (BHIM APP)।

ভিম অ্যাপ কি?

ভীম ইউ পি আই (UPI) এর উপর আধারিত একটি পেমেন্ট অ্যাপ, এর সম্পূর্ণ নাম Bharat Interface for Money. এটি সরকার দ্বারা সঞ্চালিত অ্যাপ, যাকে ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী লঞ্চ করেছিলেন।

14 ই এপ্রিল ডঃ ভীমরাও আম্বেদকর এর জয়ন্তী উপলক্ষে এই অ্যাপ এর শুরু করা হয়েছিল। যার মাধ্যমে লোক তাদের স্মার্টফোন এর মধ্যে এটি ইন্সটল করে অনলাইন ট্রানজেকশন করতে পারেন। এই অ্যাপ এর ব্যবহার যেকোনো ব্যবসায়ী অথবা সবজি বিক্রেতাও খুবই সহজে করতে পারবেন।

এর জন্য সবার প্রথমে যে কোন অ্যাপ স্টোর থেকে ভিম অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর মোবাইল নাম্বার ব্যবহার করে আপনার ব্যাংক অ্যাকাউন্ট ডিটেইলস দিতে হবে। যখন আপনার ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত হয়ে যাবে, তো তারপরে আপনি খুবই সহজ ভাবে যেকোন প্রকার অনলাইন ট্রানজেকশন যেমন ধরুন, মানি ট্রান্সফার, মোবাইল রিচার্জ, অনলাইন টিকিট বুকিং, রুম বুকিং ইত্যাদি কাজ গুলো অবশ্যই করতে পারবেন।

ভিম অ্যাপ এ সাইন আপ করার পর আপনি একটি VAP পাবেন (Virtual Payment Address)। এই VPA আপনার মোবাইল নাম্বার অথবা আপনার ই-মেইল আইডির উপরে আধারিত হতে পারে। যদি আপনি কোন অন্য ব্যক্তির থেকে টাকা প্রাপ্ত করতে চান, তাহলে এর জন্য আপনার ব্যাংক ডিটেইলস দিতে হবে না।

সেই ব্যক্তি কেবল মাত্র আপনার VPA অথবা এর ব্যাঙ্ক ডিটেলস (Account Number, IFSC Code) এর মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন।

এই অ্যাপ এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, লোক খুবই সহজে এর থেকে নিজের টাকা-পয়সা লেনদেন করতে পারবেন তথা এখানে যেকোন প্রকার টেকনিক জ্ঞান এর প্রয়োজনীয়তা ও পড়ে না।

ভিম অ্যাপ (BHIM APP) থেকে টাকা কিভাবে পাঠাবেন?

Step 1. ভিম অ্যাপ ডাউনলোড ও সাইন আপ

ভিম অ্যাপ থেকে টাকা পাঠানোর জন্য সবার প্রথমে আপনাকে সাইন আপ করতে হবে। BHIM APP এ সাইন আপ করার জন্য নিচে দেওয়া এই বিষয়গুলো খেয়াল করতে পারেন:-

  • সবার প্রথমে যে কোন অ্যাপ স্টোর থেকে ভিম অ্যাপ ডাউনলোড করুন।
  • এরপর সেটি আপনার মোবাইলে ইন্সটল করুন এবং ওপেন করুন।
  • এরপরে একটি ভাষা নির্বাচন করুন।
  • তারপর প্রসিড (Proceed) বাটন এর উপরে ক্লিক করুন।
  • এরপরে আপনার ফোনে যে সিম কার্ড রয়েছে সেটি সিলেক্ট করতে হবে।
  • যার নাম্বার আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে রেজিস্টার্ড করা রয়েছে।
  • অ্যাপ আপনার ভেরিফিকেশন করার জন্য একটি এসএমএস পাঠাবে, যার থেকে ভিম অ্যাপ ভেরিফাই হবে।
  • এরপর ভেরিফিকেশন হওয়ার পরে ভিম অ্যাপ চারটি সংখ্যার একটি পিন আপনার থেকে চাইবে আর এই পিন হবে চারটি অংকের, যেটা লিখতে হবে।
  • ভীম অ্যাপ তে লগইন করার সময় এই পিন আপনার কাছে জিজ্ঞাসা করা হবে।

Step 2. Set করুন BHIM UPI PIN: 

সাইন আপ করার পর এখানে আপনি আপনার ব্যাংকের সাথে জড়িত সমস্ত ডিটেলস দেবেন আর এটা হল অবশ্যই প্রয়োজনীয়। এরপরে আপনাকে একটি পিন তৈরি করতে হবে। এই পিন আপনার ট্রানজাকশন করার সময় জিজ্ঞাসা করা হবে, এর জন্য নিচে দেওয়া স্টেপ গুলি ফলো করুন।

১) Add Bank Account এর বাটন এর উপরে ক্লিক করুন। সেখান আপনি ব্যাংকের একটি লিস্ট পাবেন, সেখান থেকে আপনার ব্যাংক নির্বাচন করুন। তারপরে অ্যাপ আপনার ব্যাংক থেকে আপনার অ্যাকাউন্টের সমস্ত তথ্য কালেক্ট করে নেবে। সেই ব্যাংকে আপনার মোবাইল নাম্বার এর সাথে জড়িত একাউন্ট হতে হবে। সেটা আপনার সামনে দেখানো হবে, তার মধ্যে একটি অ্যাকাউন্ট সিলেক্ট করুন।

২) এখন আপনার সামনে আপনার ডেবিট কার্ডের লাস্ট 6 টি Digit তথা ডেবিট কার্ডের এক্সপায়ারি ডেট দেওয়ার জন্য আপনাকে বলা হবে।

৩) এরপরে আপনাকে একটি ইউপিআই পিন জিজ্ঞাসা করা হবে, এখানে একটি ইউপিআই পিন লিখতে হবে, সেই পিন আপনার থেকে ট্রানজাকশন করার সময় দিতে হবে।

এক্ষেত্রে একটা কথা বলে রাখা জরুরি যে, দয়া করে আপনার ইউপিআই পিন কারোর সাথে শেয়ার করবেন না। ভীম আপনার ইউপিআই পিন কোথাও স্টোর করে রাখে না, কাস্টমার কেয়ার, এর জন্য কখনো জিজ্ঞাসাও করবে না।

Step 3. BHIM APP এর ব্যবহার করে টাকা পাঠান: 

১) হোমস্ক্রীন এর উপরে অ্যাপের মধ্যে তিনটি বিকল্প থাকবে, সেন্ড মানি (Send money), রিকোয়েস্ট মানি (Request money), আর স্ক্যান (Scan)। টাকা পাঠানোর জন্য SEND এই বাটনের উপরে ক্লিক করুন।

২) যাকে আপনি টাকা পাঠাতে চাইছেন তার মোবাইল নাম্বার অথবা ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস দিতে হবে। (ডান দিকে সবার উপরে ফোনে তিনটি ডট এর উপরে ক্লিক করুন অর্থাৎ মেনু এর উপরে ক্লিক করুন, যদি আপনি আই এফ এস সি কোড (IFSC Code) এর ব্যবহার করে সরাসরি ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে চান তো)।

৩) অ্যামাউন্ট দিতে হবে, আর শেষে ইউপিআই পিন দিয়ে আপনি সাকসেসফুল ভাবে টাকা পাঠাতে পারবেন।

BHIM App থেকে টাকা উপার্জন করবেন কিভাবে?

প্রথমেই বলা হয়েছে যে, আপনি ভিম অ্যাপ থেকে খুবই সহজে মানি ট্রান্সফার করতে পারবেন অর্থাৎ এটি হলো একটি মানিট্রান্সফার অ্যাপ। ডিজিটাল লেনদেন কে আরো বেশি আকর্ষক বানানোর জন্য ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ভারত ইন্টারফেস ফর মানি (BHIM) অ্যাপ এর ব্যবহার করে গ্রাহক আর ব্যবসায়ীদের জন্য ক্যাশবাক যোজনা শুরু করেছে।

নতুন যোজনা থেকে গ্রাহকদের প্রতিমাসে 750 টাকা পর্যন্ত ক্যাশব্যাক দেওয়া হতে পারে। যখন ব্যবসায়ীরা প্রতি মাসে এক হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক পেতে পারেন।

তো চলুন তাহলে বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানা যাক, যা থেকে ভিম অ্যাপ এর ব্যবহার করে টাকা উপার্জন করা যেতে পারে:-

১) BHIM APP এর আগে ট্রানজাকশন এর উপর 51 টাকার ওয়েলকাম গিফট পান: 

ইদানিং ক্যাশবাক পরিষেবা নতুন ধরনের হওয়ার জন্য ইউজারের ক্ষেত্রে মান্য করা হয়েছে কিন্তু ভিম অ্যাপ এর ব্যবহার করা ইউজারকে ওয়েলকাম গিফট হিসাবে তাদের প্রথম লেনদেন সম্পন্ন করার উপরে 51 টাকা পর্যন্ত ক্যাশব্যাক দেয়া হবে।

এর জন্য ইউজারকে তার নিজের ব্যাংক একাউন্টের সাথে লিংক করতে হবে, আর প্রথম লেনদেন সম্পন্ন করতে হবে। ক্যাশব্যাক এর অ্যামাউন্ট পাওয়ার জন্য ন্যূনতম এক টাকা পাঠিয়ে ও ক্যাশব্যাক পাওয়া যেতে পারে।

২) BHIM APP Referral Program থেকে উপার্জন করুন: 

প্রধানমন্ত্রী এই সূচনা দিয়ে বলেছেন যে, যদি আপনি এই অ্যাপ এর ব্যবহার করে ক্যাশব্যাক জিততে পারেন, তাহলে এখানে আপনাকে 10 টাকা দেওয়া হবে, যেটি আপনি রেফার করবেন।

তার প্রত্যেকটার ট্রানজাকসন করার উপরে পঁচিশ টাকা পাবেন, আর এই পঁচিশ টাকা তিনটি ট্রানজাকশন এর জন্য রয়েছে। কিন্তু এখানে পঞ্চাশে টাকার বেশি ব্যালেন্স হতে হবে। কোন বন্ধু বান্ধবকে ভিম অ্যাপ রেফার করার জন্য নিচে দেওয়া পদক্ষেপ গুলো অনুসরণ করতে পারেন।

  • সবার প্রথমে ভিম অ্যাপ ওপেন করুন।
  • হোম পেজের উপরে অবস্থিত উপরের মেনু আইকন এর উপরে ক্লিক করুন।
  • Refer a friend এই অপশন এর উপরে ক্লিক করুন।
  • Invite এর উপরে ক্লিক করুন।
  • এর পরে আপনি আপনার রেফারাল লিঙ্ক কে শেয়ার করতে পারবেন।
  • যখনই আপনার লিংকের মাধ্যমে ভিম অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করা হবে তো আপনাকে এর জন্য 10 টাকা দেওয়া হবে।
  • আপনি যদি কুড়িটি মানুষের মধ্যে এটি ইন্সটল করিয়ে থাকতে পারেন, তাহলে প্রতিদিন অনুসারে আপনার 200 টাকা লাভ হবে।
  • এইভাবে আপনি ভিম অ্যাপ এর মাধ্যমেও টাকা উপার্জন করতে পারবেন।

৩) BHIM APP থেকে 500 টাকা পর্যন্ত ক্যাশব্যাক পান: 

500 টাকা পর্যন্ত ক্যাশব্যাক ভিম অ্যাপ ভি পি এ (VPA) ইউ পি আই আইডি, অ্যাকাউন্ট নাম্বার অথবা মোবাইল নাম্বারের মাধ্যমে করা প্রত্যেক ইউনিক ট্রানজাকশন এর জন্য 25 টাকা ক্যাশব্যাক দিয়ে থাকে। ন্যূনতম লেনদেন এর মূল্য 100 টাকা অবশ্যই হতে হবে। ইউজার প্রতিমাসে 500 টাকার বেশি ক্যাশব্যাকও উপার্জন করতে পারবেন।

প্রতিটি লেনদেন ক্যাশব্যাক ছাড়া করা প্রতিমাসের লেনদেনের মাত্রার আধারের উপরে ক্যাশব্যাক হবে। যদি ভিম অ্যাপ ইউজ 25 টাকা অথবা এর বেশি লেনদেন করে থাকেন, কিন্তু প্রতিমাসে 50 এর কম হতে হবে। তাহলে তাদের 100 টাকা ক্যাশব্যাক দেওয়া হবে। 50 এর থেকে বেশী আর 100 থেকে কম লেনদেন করার জন্য 200 টাকা পর্যন্ত ক্যাশব্যাক এর রূপে প্রদান করা হবে। যে সমস্ত ব্যক্তি প্রতি মাসে 100 থেকে বেশি লেনদেন করে থাকেন, তাদের 250 টাকা পর্যন্ত ক্যাশব্যাক দেওয়া হয়ে থাকে।

অর্থাৎ বুঝতেই পারছেন যে, ভিম অ্যাপ ব্যবহার করে আপনি আরও অন্যান্য অনলাইন কাজকর্ম করার পাশাপাশি, টাকা লেনদেন করার সাথে সাথে এখান থেকে বেশ ভালো মতো উপার্জন করতে পারবেন। তবে তার জন্য আপনাকে উপরে দেওয়া পদক্ষেপগুলি খুবই ভালো ভাবে অনুসরণ করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top