রেশন কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে কি করবেন?

নমস্কার বন্ধুরা, বাংলা ভূমিতে আপনাদের কে স্বাগত জনাই।

আজ আমি আপনাদের জানাতে চলেছি যদি আপনার রেশন কার্ড হারিয়ে যায় বা কোনো কারণে আপনার রেশন কার্ড খারাপ হয়ে যায় তাহলে কি করবেন? আর কিভাবে করবেন? কি কি করতে হবে তার জন্য? এই সমস্ত প্রশ্নের উত্তর আজ আমি আপনাদের জানাবো।

রেশন কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে কি করবেন?
রেশন কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে কি করবেন?

তাহলে আসুন জেনে নি…….

১. যদি আপনার রেশন কার্ড কোনো কারনে হারিয়ে যায় তাহলে সবার প্রথমে পুলিশ স্টেশনে “ডাইরি” করুন এবং ডাইরির কপি নিয়ে রাখবেন যা আপনাকে নতুন রেশন কার্ডের জন্য ফর্মের সাথে লাগাতে হবে।

২. দ্বিতীয় কাজ আপনাকে “ফর্ম ন.৩” ডাউনলোড করতে হবে। (এই ফর্ম নীচের ডাউনলোড লিংক থেকে ডাউনলোড করতে পারেন)

এই ফর্মটি দেখে নিন 🔻

📥 ডাউনলোড ফর্ম-৩ ⏩

ফর্মটি রেশন অফিস থেকেও পেতে পারেন।

৩. এই যে ফর্মটি আপনারা দেখতে পাচ্ছেন এই ফরমটি ভালো করে ভরতে হবে, যদি কোনো ভুল হয় তাহলে নতুন ফর্ম ব্যবহার করুন।

যদি আপনার রেশন কার্ড হারিয়ে যায় তাহলে ১০না. বক্সে “পুলিশ ডাইরির না.” লিখুন। আর যদি আপনার রেশন কার্ড খারাপ হয়ে যায় আর আপনি নতুন বানাতে চান তাহলে এই বাক্স ভরতে হবে না।

[আপনারা কোনো রকম ভুল তথ্য দেবেন না, যদি কোনো রকম ভুল তথ্য পাওয়া যায় তাহলে তা আইনত অপরাধ হিসাবে আপনার উপর কার্যবাহী হতে পারে। তাই যখন ফর্ম ভরবেন ভালো করে দেখে শুনে ভরবেন। ]

৪. ফর্মটি ভালো করে ভরার পর আপনার কাছাকাছি রেশন অফিসে গিয়ে ফর্মটি জমা দেবেন আর সঙ্গে সঙ্গে ফর্ম জমার রশিদ অবশ্যই নেবেন কারণ পরবর্তীকালে এই রশিদ দেখিয়েই আপনি নতুন রেশন কার্ড পাবেন।

যদি আপনি আপনার হারিয়ে যাওয়া রেশন কার্ডের জন্য ফর্ম ভরেন তাহলে “পুলিশ ডাইরির” একটা জেরক্স দেবেন। বাকি আরো কিছু লাগে তা আপনাকে রেশন অফিসার জানিয়ে দেবে।

আশা করছি বন্ধুরা আপনারা বুঝতে পেরেছেন কিভাবে আপনার হারিয়ে যাওয়া রেশন কার্ড বা খারাপ হয়ে যাওয়া রেশন কার্ডের পরিপেক্ষিতে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *