banglarbhumi.gov.in 2023 West Bengal Land Record Search by Mouza

banglarbhumi.gov.in Land Record Search by Mouza (বাংলার ভূমি জমির রেকর্ড সার্চ মৌজা দিয়ে), পশ্চিমবঙ্গের জমির রেকর্ড সার্চ করুন মৌজা দিয়ে, জানুন কিভাবে মৌজা দিয়ে বাংলার ভূমি সাইটের মাধ্যমে জমির রেকর্ড বের করবেন।

জমির তথ্য জানা নিয়ে সবারই একটা ইচ্ছা থাকে। কিন্তু আমরা সবাই এই জমির তথ্য কিভাবে জানবো তা না বুঝার কারনে সঠিকভাবে জমির তথ্য জানতে পারিনা। আর জমির তথ্য সঠিকভাবে না জানার ফলে আমাদের নানা সময়েই হয়রানীর স্বীকার হতে হয়। এতে করে আমরা বিভিন্ন সময় জমি সংক্রান্ত বিষয় নিয়ে প্রতারক চক্রের হাতে প্রতারিত হবার সম্ভাবনা থাকে।

তাই আমাদের সবারই জমির তথ্য সঠিকভাবে জানতে হবে। আমাদের জন্য আনন্দের সংবাদ এই যে, পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের ভূমি ব্যবস্থা আধুনিকায়ন করার লক্ষ্যে জমি সংক্রান্ত সকল তথ্য অনলাইনে নিয়ে এসেছে। এতে করে আমরা এখন অতি সহজেই ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে এই জমির নানা তথ্য জানতে পারি।

banglarbhumi.gov.in West Bengal Land Record Search by Mouza
banglarbhumi.gov.in West Bengal Land Record Search by Mouza

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবে ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এতে করে আপনারা জমি সংক্রান্ত নানা দরকারী তথ্য যেমন; জমির রেজিষ্ট্রেশন, জমির কেনা বেচা, জমির দলিল ইত্যাদি খুব সহজেই জানতে পারেন, সেই সাথে জমি সংক্রান্ত বিষয়াদি জানার ফলে কোন জটিলতায় সহজেই সিদ্ধান্ত নিয়ে ঝামেলা হতে রক্ষা পাওয়া যায়।

আরও পড়ুনঃ বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট {নতুন লিস্ট}

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে কিভাবে জমির মৌজা নাম্বার দিয়ে জমির তথ্য বের করা যায় তা নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারা সহজেই ঘরে বসেই জমির মৌজা নাম্বার দিয়ে জমির সকল তথ্য বের করতে পারবেন। আপনার সময় ও অর্থ দুটোই রক্ষা পাবে এবং আপনি আপনার জমি নিয়ে নিশ্চিন্ত থাকতে পারবেন। আসুন দেখে নিই কিভাবে জমির মৌজা নাম্বার দিয়ে জমির তথ্য বের করা যায়।

কোন ওয়েবসাইটে এই তথ্য পাওয়া যায়?

পশ্চিমবঙ্গ সরকার ভূমির ব্যবস্থাপনা সহজ করার লক্ষ্যে ভূমির সকল তথ্যকে অনলাইন মাধ্যমে নিয়ে এসেছে। এজন্য ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের সরকারী ওয়েবসাইটে ভূমি সংক্রান্ত নানা তথ্য দেয়া আছে।

এই ওয়েবসাইটের লিংক হলো https://banglarbhumi.gov.in/BanglarBhumi/Home.action । এই সাইটের মাধ্যমেই পশ্চিমবঙ্গের জনগন এই রাজ্যের ভূমি সংক্রান্ত সকল তথ্য পেয়ে থাকে। এতে করে জনগনের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হয়।

কি কি ধাপে মৌজা নাম্বার দিয়ে তথ্য পাওয়া যায়?

আসুন দেখে নিই কিভাবে ধাপে ধাপে মৌজা নাম্বার দিয়ে তথ্য পাওয়া যেতে পারে।

ধাপ ১- প্রথমেই জমি বিষয়ক ওয়েবসাইট https://banglarbhumi.gov.in/BanglarBhumi/Home.action এর প্রবেশ করুন।

ধাপ ২- সাইটে প্রবেশের পর মেনুবারে গিয়ে নিজের দরকারী তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করুন।

ধাপ ৩- রেজিস্ট্রেশনের পর নিজের ইউজার আইডি( User ID)  ও পাসওয়ার্ড (Password)  দিয়ে সাইটে লগইন (Login) করুন।

ধাপ ৪- লগইন করার পর সিটিজেন সার্ভিস (Citizen Service) এ ক্লিক করুন।

ধাপ ৫- এই পেজে অনেকগুলি অপশন থেকে সার্ভিস ডেলিভারী (Service Delivery) অপশনে ক্লিক করুন।

ধাপ ৬- এখানে আপনি জমি সংক্রান্ত নানা তথ্য চেয়ে আবেদন করতে পারবেন। আপনি আপনার প্রয়োজনীয় তথ্য চেয়ে ক্লিক করুন।

ধাপ ৭- এবার নতুন ফর্মে সঠিকভাবে আপনার মৌজা নাম্বার, নিজের নাম, আইডি নাম্বার, মোবাইল নাম্বার ইত্যাদি তথ্য দিন। আপনার মোবাইলে যাওয়া OTP (One Time Password) দিয়ে ভেরিভাই করুন।

ধাপ ৮- এবার ক্যালকুলেট (Calculate fee) ফি অপশনের গিয়ে ক্লিক করুন।

ধাপ ৯- নির্ধারিত ফি অনলাইনে জমা দিয়ে আপনি আপনার জমি সংক্রান্ত দরকারী তথ্য বুঝে নিন।

এভাবেই আপনি খুব সহজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে জমির মৌজা নাম্বার দিয়ে জমির তথ্য বের করতে পারবেন। এতে করে আপনি খুব দ্রুত সময়েই জমির বিভিন্ন তথ্য পেয়ে যাবেন।

আজ আমরা কিভাবে অনলাইনে পশ্চিমবঙ্গের জমির তথ্য বের করা যায় তা জানতে পারলাম। এর ফলে আপনারা জমি সংক্রান্ত তথ্য খুবই কম সময়ে এবং প্রায় বিনা খরচে হাতের কাছে পেতে পারেন।

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা নামের তালিকা

জমি কেনার জন্য লোন কিভাবে পাবেন

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

বিভিন্ন রকমের Investments, Insurance, Loan, LIC Policy, Mutual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *