2023 banglarbhumi.gov.in জমি সংক্রান্ত অভিযোগ আবেদন কিভাবে করবেন?

জমি সংক্রান্ত অভিযোগ কিভাবে করতে হয়? পশ্চিমবঙ্গের জমি সংক্রান্ত অভিযোগ আবেদন কিভাবে করবেন? জমি সংক্রান্ত অভিযোগ কোথায় এই আবেদন করবেন? জেনে নিন

নমস্কার বন্ধুরা, বাংলা ভুমি ওয়েবসাইটে আপনাদের সকলকে আবার স্বাগত জানাই। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা নিজেদের জমি বা সম্পতির অভিযোগ করতে চান।

কিন্তু এটা জানেন না যে এই অভিযোগ কোথায় করবেন ? আর কিভাবেই বা করবেন এই ধরণের অভিযোগ ? যদি আপনাদের এই রকম তথ্য জানার ইচ্ছে থাকে তাহলে এই পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে পড়ে নিন।

এই পোস্টে আমি আপনাদের জানাবো, পশ্চিমবঙ্গের জমি সংক্রান্ত অভিযোগ আবেদন কিভাবে করবেন ? আর কোথায় এই আবেদন করবেন ? জেনে নিন

banglarbhumi.gov.in জমি সংক্রান্ত অভিযোগ আবেদন কিভাবে করবেন
banglarbhumi.gov.in জমি সংক্রান্ত অভিযোগ আবেদন কিভাবে করবেন

সবার প্রথমে আপনাদের কে পশ্চিমবঙ্গের ভূমি দপ্তরের সরকারি ওয়েবসাইট: banglarbhumi.gov.in খুলে নিতে হবে।

এই ওয়েবসাইটের দ্বারা আপনারা অনলাইন ঘরে বসে পশ্চিমবঙ্গের যে কোনো জমি সংক্রান্ত অভিযোগ আবেদন করতে পারবেন।

ওয়েবসাইটি খোলার পরে “Public Grievance” টি দেখতে পাবেন (নীচের ছবিতে দেখানো হয়েছে), এই “Public Grievance” বটনে কিক্ল করবেন।

আপনার জমি সংক্রান্ত অভিযোগের স্থিতি জানার জন্য এখানে ক্লিক করুন →

বাংলার ভূমি জমি সংক্রান্ত অভিযোগের স্থিতি
বাংলার ভূমি জমি সংক্রান্ত অভিযোগ অনলাইন

এই “Public Grievance” বটনে ক্লিক করার পর আপনাদের সামনে দুটি বিকল্প আসবে।

প্রথম যেই বিকল্পটি আছে “Grievance Application” এই বিকল্পটি-তে ক্লিক করবেন।

দ্বিতীয় যেই বিকল্পটি আছে তার দ্বারা আপনারা আপনার দ্বারা করা “অভিযোগের স্থিতি” জানতে পারবেন।

বাংলার ভূমি জমি সংক্রান্ত অভিযোগ অনলাইন
বাংলার ভূমি জমি সংক্রান্ত অভিযোগ অনলাইন

Grievance Application বিকল্পে ক্লিক করার পর আপনাদের সামনে একটি ফর্ম আসবে যার দ্বারা আপনি অভিযোগ আবেদন করবেন। (ফরমটি নিচে দেখানো হয়েছে)

এই ফর্মে সবার প্রথমে যেই জমির অভিযোগ করবেন সেই জমির জেলা, ব্লক, মৌজা চয়ন করবেন। এর পর কি জন্য এই আবেদন করছেন তা চয়ন করবেন।

ঠিক এর নিচে আবেদনের বা অভিযোগের সমস্ত তথ্য ভালো করে লিখে নেবেন। পাশে দেখতে পাবেন খতিয়ান আছে কি নেই তা জানাতে হবে, যদি থাকে তাহলে তার বিবরণ দেবেন।

এর নীচে দেওয়া সমস্ত তথ্য গুলি খুব ভালো করে লিখবেন। আপনার নাম, ঠিকানা, অভিভাবকের তথ্য, জাতি, ধর্ম, আধার কার্ড নাম্বার।

বাংলার ভূমি জমি সংক্রান্ত অভিযোগ অনলাইন
বাংলার ভূমি জমি সংক্রান্ত অভিযোগ অনলাইন

খেয়াল রাখবেন আপনার মোবাইল নাম্বার এবং ইমেল আইডি সঠিক আর অতি অবশ্যই দেবেন, কারণ এই মোবাইল নাম্বারে আপনার অভিযোগের নাম্বার আসবে যার দ্বারা আপনি আপনার অভিযোগের তথ্য দেখতে পাবেন।

আর ভুল মোবাইল নাম্বার এবং ইমেল আইডি দেবেন না কারণ একটি OTP  আপনার মোবাইল নাম্বার এবং ইমেল আইডি তে আসবে যা আপনাকে পাশের OTP জায়গাতে লিখতে হবে।

সমস্ত কিছু তথ্য লেখার পর নিচে একটি কোড দেখতে পাবেন এই কোডটি, যেই খালি স্থান আছে তার মধ্যে লিখবেন এবং “sabmit ” বটনে ক্লিক করবেন।

আপনার মোবাইল ও ইমেল আইডি তে আপনার অভিযোগের UPN নাম্বার চলে আসবে যার দ্বারা আপনি অনলাইন আপনার অভিযোগের স্থিতি দেখতে পারবেন।

বন্ধুরা বাংলা ভূমী ওয়েবসাইট আপনাদের জন্য সর্বদা নতুন নতুন তথ্য নিয়ে আসে তাও বাংলা ভাষাতে এবং খুব সরল কথায় আপনাদের বোঝানোর চেষ্টা করে থাকে।

যদি আপনাদের আমাদের এই কাজ ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। পশ্চিমবঙ্গের সরকারি যোজনা এবং অন্নান্য তথ্যের জন্য আমাদের সঙ্গে থাকুন।

West Bengal Land Grievance Application, West Bengal land related complaints, How to apply for land related complaints in West Bengal? Where you apply this complaints ? Find out Every thing here.

2 thoughts on “2023 banglarbhumi.gov.in জমি সংক্রান্ত অভিযোগ আবেদন কিভাবে করবেন?”

  1. প্রথমে জানাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ শুভেচ্ছা প্রণাম। আমি চিন্ময় তেওয়ারি পূর্ব মেদিনীপুর শ্রীরামপুর। বর্ধমান ঠিকানা পশ্চিম মেদিনীপুর পিংলা আমার শ্রীরামপুরে মৌজাতে একটি ওয়ারিশন হিসাবে পূর্ব মেদিনীপুর জেলার নাই করি ব্লকে ভূমি দপ্তরে ওয়ারিশন রেকর্ড হিসাবে দরখাস্ত করেছিলাম সবকিছু হয়ে যাবার পরেও আড়াই রিপোর্ট দেওয়ার পরেও এখনো পর্যন্ত কোন সারা মেলেনি তাই বাংলার ভূমি ওয়েবসাইটে অভিযোগ করেছি এবং সেই অভিযোগ নাম্বারও পেয়েছি ইমেইল আইডি দ্বারা আপনার কাছে একটু জানতে চাচ্ছি কত দিনের মধ্যেই এই অভিযোগের মেয়াদ শেষ হবে আর ওয়ারিশন রেকর্ড তৈরি করতে গেলে কোন পয়সা লাগে কিনা জানিনা আমার কোন মুহুরি নেই আমি কোন মোহরী ধরে কাজ করিনি মতামত জানাবেন ভালো থাকবেন সুস্থ থাকবেন শ্রীরামপুর মৌজা ২৫৩ দাগ নাম্বার 5006 এবং অভিযোগ করেছিলাম তার,PTN2023110900021

    Reply
  2. চিন্ময় তিয়ারি পিংলা পশ্চিম মেদিনীপুর শ্রীরামপুর পূর্ব মেদিনীপুর ফোন নাম্বার ৯৪৭৪৫৭১৪২৬

    Reply

Leave a Comment