2023 স্বাস্থ্যসাথী হাসপাতাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া (নতুন পদ্ধতি)

WB Swasthya Sathi Hospital Registration 2023 Online – SSC (স্বাস্থ্য সাথী হাসপাতাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া 2023), স্বাস্থ্য সাথী হাসপাতাল রেজিস্ট্রেশন করার পদ্ধতি কি? কিভাবে স্বাস্থ্য সাথী হাসপাতাল রেজিস্ট্রেশন করবেন? স্বাস্থ্য সাথী হাসপাতাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া কি? এবং এই স্বাস্থ্য সাথী প্রকল্পের আরও তথ্য এখানে দেখুন।

সুস্বাস্থ্য বজায় না থাকলে পৃথিবীর কোন সম্পদই কোন কাজে আসে না, আর তাই এই স্বাস্থ্যের দিকে বিশেষভাবে খেয়াল রাখাটা সবথেকে বেশি জরুরি। করোনা মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্য সচেতনতা সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে এমনটাই জানা গিয়েছে।

স্বাস্থ্যসাথী হাসপাতাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া - Swasthya Sathi Hospital Registration
স্বাস্থ্যসাথী হাসপাতাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া – Swasthya Sathi Hospital Registration

তার মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্বাস্থ্য সাথী প্রকল্প (Swasthya Sathi Scheme) চালু করে মানুষের মধ্যে সুন্দর স্বাস্থ্য সচেতনতা হিসাবে মানুষের মনে এক অনন্য চেতনা শুরু হয়েছে। আর সেই কারণে পশ্চিমবঙ্গের সমস্ত নাগরিকের একটি করে স্বাস্থ্য সাথী কার্ড প্রদান করা হয়েছে। যার মধ্যে  প্রতিটি পরিবার সর্বোচ্চ ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বীমা পাবেন।

স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card):

এই স্বাস্থ্য সাথী কার্ড এর মধ্যে দিয়ে প্রতিটি পরিবার সমস্ত রকম জটিল রোগ থেকে আরো অন্যান্য বড় ধরনের রোগের চিকিৎসার জন্য হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পাবেন।

পরিবারের প্রধান মহিলা সদস্য যিনি রয়েছেন তার নামে এই স্বাস্থ্য সাথী কার্ড হবে এবং এই কার্ডের মধ্যে পরিবারের আরও অন্যান্য সদস্যরা ও যুক্ত হতে পারবেন অর্থাৎ পরিবারের সমস্ত সদস্য চিকিৎসা বিনামূল্যে হতে পারে, যাদের নাম এই স্বাস্থ্য সাথী কার্ড এর মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে।

শুধুমাত্র রাজ্যের মধ্যেই নয়, পশ্চিমবঙ্গ রাজ্যের বাইরেও রোগীর চিকিৎসা করার জন্য স্বাস্থ্য সাথী কার্ড সমানভাবে প্রযোজ্য। এক্ষেত্রে প্রত্যেকেই স্বাস্থ্য সাথী প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন, আর প্রত্যেকেই স্বাস্থ্য সাথী কার্ড পাওয়ার জন্য সমান যোগ্যতা রাখেন।

স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে হাসপাতাল রেজিস্ট্রেশন কিভাবে করবেন:

Step 1. সবার প্রথমে স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://swasthyasathi.gov.in/

Step 2. এরপর আপনার  স্বাস্থ্য সাথী প্রকল্পের হোম পেজ ওপেন হবে, সেই হোমপেজে এপ্লাই অনলাইন (Apply Online) বাটনটিতে ক্লিক করুন।

Swasthya Sathi Hospital Registration Process Online
Swasthya Sathi Hospital Registration Process Online

Step 3. এরপরে আপনাকে রেজিস্ট্রেসন ফর ট্রিটমেন্ট ইন ওয়েস্ট বেঙ্গল (Registration for Treatment in West Bengal) বাটনে ক্লিক করতে হবে।

Step 4. এরপর আবার আপনার সামনে একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে, যেখানে আপনাকে আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর ইউ আর ইন (URN) নাম্বার, মোবাইল নাম্বার এবং ওটিপি (OTP) লিখতে হবে।

Swasthya Sathi Hospital Registration Form Online
Swasthya Sathi Hospital Registration Form Online

Step 5. তারপর সবকিছু দিয়ে দেওয়ার পর সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন।

Step 6. আর এই পদ্ধতি খুবই সহজ ভাবে অনুসরণ করতে পারলে আপনি পশ্চিমবঙ্গের যে কোন হাসপাতালে চিকিৎসার জন্য নিজের নাম লেখাতে পারবেন, তবে যে সমস্ত হাসপাতাল অথবা নার্সিংহোম এর স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় রয়েছে সেই সমস্ত হাসপাতালের মধ্যেই আপনার নাম লেখাতে হবে।

এবার যদি মনে করেন যে বড় কোনো চিকিৎসার জন্য পশ্চিমবঙ্গের বাইরে পরিবারের কোন ব্যক্তির চিকিৎসা করাবেন, সে ক্ষেত্রে স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে কিভাবে রেজিস্ট্রেশন করতে পারবেন সে সম্বন্ধে জানা যাক।

পশ্চিমবঙ্গের বাইরে চিকিৎসার জন্য রেজিস্ট্রেশন পদ্ধতি

ভেলোর (Vellore/ CMC) এর জন্য রেজিস্ট্রেশন করার পদ্ধতি:

Step 1. সবার প্রথমে স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন, https://swasthyasathi.gov.com/

Step 2. আপনার সামনে স্বাস্থ্য সাথী প্রকল্পের হোম পেজ ওপেন হবে, সেখানে এপ্লাই অনলাইন অপশনটিতে ক্লিক করুন।

Step 3. এরপরে রেজিস্ট্রেশন ফর ট্রিটমেন্ট আউটসাইড অফ ওয়েস্ট বেঙ্গল (Registration for Treatment Outside of West Bengal) এই বাটনটিতে ক্লিক করুন।

Step 4. এবার আপনার সামনে একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে, যেখানে আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর ইউ আর এন (URN) নাম্বার, মোবাইল নাম্বার এবং ওটিপি দিতে হবে।

Step 5. এরপর সাবমিট বাটনে ক্লিক করুন সমস্ত কিছু চেক করে নেওয়ার পর।

Step 6. আর এই পদ্ধতি অনুসরণ করে আপনি পশ্চিমবঙ্গের বাইরে অবস্থিত যে কোনো একটি হাসপাতালে চিকিৎসার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে আরো অন্যান্য বেশ কিছু তথ্য:

  • স্বাস্থ্যসাথী স্মার্ট কার্ড টি পরিবারের সব থেকে বড় সদস্য যিনি রয়েছেন সেই মহিলার নাম এ নথিভুক্ত করা হবে।
  • তবে এই স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধা সকল সদস্য পাবেন।
  • যদি একটি পরিবারের একাধিক কার্ড জারি করা হয়, তাহলে সেটি বন্ধ করা হতে পারে।
  • প্রত্যেক পরিবারের কেবল একটি কার্ড দেওয়া হবে। যে সমস্ত নবজাতক শিশুদের বয়স এক বছরের নিচে তারা মায়ের স্বাস্থ্য সাথী কার্ড এর অন্তর্ভুক্ত হতে পারবে।
  • পরিবারের শুধুমাত্র একজন সদস্য স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আবেদন করতে পারবেন না।
  • সেই সদস্যকে পরিবারের কোন সদস্যের সঙ্গে যুক্ত হতে হবে।

স্বাস্থ্য সাথী প্রকল্পে নাম নথিভুক্ত করার পদ্ধতি:

  • সবার প্রথমে আপনার কাছ থেকে জানতে চাওয়া হবে যে, আপনি স্বাস্থ্য সাথী প্রকল্পে আগে থেকেই নথিভূক্ত আছেন কিনা।
  • আর যদি না হয়ে থাকেন তবে আপনাকে ফর্ম বি (Form- B) জমা করতে হবে।
  • ফরম ফিলাপ করার পরে সেটি গ্রাম পঞ্চায়েত/ ওয়ার্ড অফিসে জমা করতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ড থেকে কারোর নাম কিভাবে বাতিল করবেন:

যদি কোন আবেদনকারী মনে করেন যে পরিবারের কোন সদস্যের নাম স্বাস্থ্য সাথী কার্ড থেকে বাতিল করবেন অথবা সেই নাম স্বাস্থ্য সাথী কার্ড থেকে কেটে দিতে চান, তাহলে সেই আবেদনকারীকে ফর্ম ডি (FORM- D) ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ড এর নাম সংশোধন করার পদ্ধতি:

স্বাস্থ্য সাথী কার্ড এর ক্ষেত্রে পরিবারের কোন সদস্যের নাম যদি ভুল থাকে সেটা সংশোধন করার জন্য আপনাকে ফর্ম সি (Form-C) সঠিকভাবে পূরণ করে পঞ্চায়েত অথবা ওয়ার্ড অফিসে জমা দিতে হবে।

স্বাস্থ্য সাথী প্রকল্পে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস অনলাইন চেক করার পদ্ধতি

স্বাস্থ্য সাথী কার্ড কি? এর সুবিধা ও যোগ্যতা

স্বাস্থ্য সাথী কার্ড আবেদনের স্থিতি যাচাই করার প্রক্রিয়া

স্বাস্থ্য সাথী কার্ড রেনুয়াল পদ্ধতি:

একটা সময়ের পর যে কোনো রকমের ডকুমেন্টস রেনুয়াল করতে হয়। তেমনি স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য রেণুয়াল নেওয়ার পদ্ধতি রয়েছে।

স্বাস্থ্য সাথী কার্ড রেনুয়াল করার জন্য আপনাকে কোথাও ছোটাছুটি করতে হবেনা, এখানে খুশির খবর হলো স্বাস্থ্য সাথীর কার্ড রেনুয়াল করতে গেলে সহজ একটি পদ্ধতি হলো অটো রেনুয়াল (Auto Renewal) পদ্ধতি অর্থাৎ কোন ব্যক্তিকে তার স্বাস্থ্য সাথী কার্ড রেনুয়াল করাতে হবে না সেটা অটোমেটিকালি রেনুয়াল হয়ে যাবে, কি খুশির খবর নয় কি!

স্বাস্থ্য সাথী হসপিটাল লিস্ট চেক করার পদ্ধতি:

আবেদনকারী অথবা এই স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধাভোগীরা সহজেই সরকারি এবং বেসরকারি চিকিৎসা কেন্দ্রগুলি তে সেই সমস্ত চিকিৎসাকেন্দ্রের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন যা কিনা নিখরচায় চিকিৎসার অফার করা যাবে, তার জন্য তালিকাভুক্ত হয়েছে।

এই প্রতিষ্ঠানগুলো ঠিকানা এবং যোগাযোগের বিস্তারিত তথ্য পেতে আবেদনকারীকে স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইট (https://swasthyasathi.gov.in) থেকে একটিভ হসপিটাল লিস্ট (Active Hospital List) ক্লিক করতে হবে।

তো এই ভাবে খুবই সহজে চিকিৎসার জন্য স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) এর মধ্যে দিয়ে হাসপাতালের লিস্ট এবং পশ্চিমবঙ্গের মধ্যে পশ্চিমবঙ্গের বাইরে চিকিৎসার জন্য হাসপাতালের নাম নথিভুক্ত করতে পারেন অথবা রেজিস্ট্রেশন করাতে পারেন।

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *