2023 প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন (PMSYM)

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা – অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, অসমর্থিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প চালু করেছেন যার নাম “প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন (PMSYM)” এই যোজনা, অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প।

মানে যেই সমস্ত অসমর্থ শ্রমিকরা রয়েছেন সেই সমস্ত অসমর্থিত শ্রমিকদের জন্য বয়স্ক অবস্থা সুরক্ষা নিশ্চিত করতে ভারত সরকার প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান-ধন (PM-SYM) অসমর্থিত শ্রমিকদের একটি পেনশন প্রকল্প চালু করেছেন।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প
প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প

অসংগঠিত শ্রমিকদের বেশিরভাগ যারা গৃহভিত্তিক কর্মী, রাস্তার বিক্রেতারা, ইট ভাট শ্রমিক, কোবলার, ধোয়ার পুরুষ, রিক্সাচালক, ভূমিহীন শ্রমিক, নিজস্ব হিসাব কর্মী, কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক, বেদি শ্রমিক, হ্যান্ডলুম শ্রমিক, চামড়া কর্মী, অডিও ভিজুয়াল কর্মী এবং অনুরূপ অন্যান্য পেশা যার মাসিক আয় 15,000/- প্রতি মাসে বা তার কম এবং যাদের বয়স 18-40 বছর, তাদের এই যোজনার লাভ দেওয়া হবে।

যে কোন ব্যক্তি এই প্রকল্পের সুবিধা নিতে চায় তার এর আগে দেখা হবে ওই ব্যক্তি “নতুন পেনশন স্কিম (এনপিএস)”, “কর্মচারী স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন (ইএসআইসি) প্রকল্প” বা “কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)” এর অধীনে কোনো রকম লাভ পেয়েছে কি না।

এছাড়াও এটা খুব জরুরি যে ওই ব্যক্তি আয়কর দাতা যেন না হয়। যদি এই রকম কোনো কিছু থাকে তাহলে এই যোজনার লাভ পাওয়া যাবে না।

নাম নথিভুক্ত করার প্রক্রিয়া:

1. ইচ্ছুক ব্যক্তি নিকটতম CSC কেন্দ্রতে গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে পারেন, এছাড়াও CSC কেন্দ্র তে সমস্ত তথ্য পেয়ে যাবেন যেমন এর জন্য কত টাকা দিতে হবে এবং কখন আর কত টাকা পাবেন।

2. যে ব্যক্তি নাম নথিভুক্ত করতে চান, তার কাছে নিচে লেখা সকল তথ্য থাকা জরুরি:

a. আধার কার্ড

b. আপনার ব্যাংকের সমস্ত তথ্য যেমন পাসবই, চেক এর কপি এবং ব্যাঙ্ক স্টেটমেন্ট। এছাড়া একটি চালু মোবাইল নাম্বার থাকতে হবে কারণ এই মোবাইলে OTP আসবে যেটি খুব জরুরি।

c. এই যোজনা তে নথিভুক্ত করার ফিস/টাকা সঙ্গে রাখতে হবে।

3. আপনার দেওয়া সমস্ত তথ্য CSC কেন্দ্র সঞ্চালক দ্বারা পোর্টালে ভরা হবে এবং আপনার দেওয়া তথ্য , আধার কার্ড, ব্যাংকের তথ্য, মোবাইল নাম্বার সমস্ত কিছু চেক করা হবে।

4. সমস্ত কিছু করার পর আপনাকে CSC কেন্দ্র সঞ্চালক দ্বারা SYM কার্ড দেওয়া হবে।

PMSYM এর বৈশিষ্ট্য:

এটি একটি স্বেচ্ছাসেবক এবং অবদানকারী পেনশন প্রকল্প, যার অধীনে গ্রাহক নিম্নলিখিত সুবিধা পাবেন

(i) ন্যূনতম আশ্বাসযুক্ত পেনশন: PM-SYM এর অধীনে প্রতিটি গ্রাহককে 60 বছর বয়স অর্জনের পরে প্রতি মাসে 3000 / – টাকা নিশ্চিত করা হবে।

(ii) পারিবারিক পেনশন: পেনশন প্রাপ্তির সময়, গ্রাহক মারা গেলে সুবিধাভোগীর পত্নী প্রাপক দ্বারা পরিবার পেনশন হিসাবে প্রাপ্ত 50% পেনশন পাওয়ার অধিকার পাবে। পারিবারিক পেনশন শুধুমাত্র পত্নী প্রযোজ্য।

(iii) যদি কোন সুবিধাভোগী নিয়মিত অবদান রাখে এবং কোনও কারণে (60 বছর বয়সের আগে) মারা যায় তবে তার স্বামী / স্ত্রী তার অংশীদারিত্বের নিয়মাবলী অনুসারে নিয়মিত অবদান প্রদানের মাধ্যমে বা পরবর্তীতে প্রকল্পটি চালিয়ে যেতে পারবে। প্রস্থান এবং প্রত্যাহার।

অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প
অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প

পেনশন প্রদান:

একবার সুবিধাভোগী 18-40 বছর বয়সের এন্ট্রি বয়সে প্রকল্পটি যোগদান করলে, সুবিধাভোগীকে 60 বছর বয়স পর্যন্ত অবদান রাখতে হবে। 60 বছর বয়সে, গ্রাহক পরিবার পেনশন সুবিধার সাথে 3000 /-টাকা এর আশ্বস্ত মাসিক পেনশন পাবে।

অভিযোগ সংক্রান্ত সমস্যা: 

এই প্রকল্পের সাথে সম্পর্কিত কোনও অভিযোগের জন্য গ্রাহক গ্রাহক সেবা সংখ্যা 1800 267 6888 এ যোগাযোগ করতে পারেন

পৈতৃক সম্পত্তির অধিকার কিভাবে নেবেন?

প্রধানমন্ত্রী আবাস যোজনা নামের তালিকা

জমি কেনার জন্য লোন কিভাবে পাবেন

সম্পত্তির কাগজপত্র হারিয়ে গেলে কীভাবে ফিরে পাবেন?

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Leave a Comment