Land Information West Bengal 2023 – BanglarBhumi.gov.in

Land Information West Bengal: জমির রেকর্ড নিয়ে জটিলতা সৃষ্টি হওয়া নতুন কিছু না। পরিচিতদের মাঝে অনেকেই নিজের জমির রেকর্ড নিয়ে ঝামেলায় আছেন।

অনেক সময় দেখা যায় যে, আপনার ক্রয় করা সম্পত্তি অন্যের নামে রেকর্ড হয়ে আছে। রেকর্ড হলো মূলত সরকারী তালিকায় ঐ জমির মালিক হিসেবে লিপিবদ্ধ হওয়া। তাই জমির রেকর্ড কার নামে তা নিশ্চিত হওয়া সকল জমির মালিকের কর্তব্য।

Land Information West Bengal - BanglarBhumi.gov.in
Land Information West Bengal – BanglarBhumi.gov.in

জমির রেকর্ড নিজের নামে না থাকলে ঐ জমির মালিকনা নিয়ে প্রশ্ন থেকে যায়। শুধু তাই নয়, আপনার ক্রয় করার সময় আপনার প্রস্তাবিত জমির রেকর্ড সত্যিকারভাবে কার নামে তা জেনে নেয়া বাঞ্ছনীয়। তা না হলে আপনার ক্রয় করার পর ঐ জমির দলিল রেজিষ্ট্রি নিয়ে জটিলতা তৈরি হবে। মালিকের নামে রেকর্ড না থাকলে ঐ জমি আপনার নামে রেজিস্ট্রি করা সম্ভব হবে না। তাই আমাদের সবারই জমির রেকর্ড নিয়ে সতর্ক হতে হবে।

জমির রেকর্ড বের করার প্রাচীন প্রদ্ধতিতে অনেক জটিলতা থাকায় মানুষ এই কাজে অনেক সময় ব্যয় করতে হয়। সরকারী অফিসে গিয়ে পুরোনো কাগজ খুঁজে এই রেকর্ড বের করতে হয়। তখনই সঠিকভাবে জানতে পারা যায় এই জমির রেকর্ড সত্যিকারভাবে কার নামে। তাই অনেকে সময়ের অভাবে এই রেকর্ড বের করতে পারতো না, জানতে পারতো না এই জমির রেকর্ড আসলেই তার নামে কিনা।

এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গ সরকার এখন অনলাইনেই জমির রেকর্ড বের করার জন্য সুবিধা দিচ্ছে। এতে করে হাজার মানুষ ঘরে বসে এই জমির রেকর্ড বের করতে পারছে। তাই আমাদের সবারই জেনে নেয়া উচিত, কিভাবে ঘরে বসে অনলাইনে জমির রেকর্ড বের করা যায়।

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা প্রয়োজনীয় তথ্য নিয়ে আপনাদের সাথে আলোচনা করে থাকি। এতে করে আপনারা জমি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে সহজেই জানতে পারেন এবং জমি নিয়ে জটিল বিষয়গুলি নিয়ে ধারনা লাভ করতে পারায় এই জমি সংক্রান্ত সমস্যায় আপনারা সহজেই মোকাবেলা করতে পারেন।

এরই ধারাবাহিকতায় আজ আমরা জানার চেষ্টা করবো, পশ্চিমবঙ্গের জমির রেকর্ড অনলাইনে বের করার পদ্ধতি। এর ফলে আপনারা খুব সহজেই ঘরে বসে জমির রেকর্ড বের করতে পারবেন, তাই নিজের জমির রেকর্ড ঠিকঠাকভাবে নিজের নামে আছে কিনা বা আপনার প্রস্তাবিত জমির রেকর্ড বিক্রেতার নামে সঠিকভাবে আছে কিনা তা জানা যাবে। তাই জমির রেকর্ড নিয়ে আর ঝামেলা নিতে হবে না। এখন থেকে ঘরে বসেই আপনি বের করতে পারবেন জমির রেকর্ড।

কোথায় পাওয়া যায় অনলাইনে জমির রেকর্ড?

পূর্বে জমির রেকর্ড বের করা জটিল বিষয় হলেও বর্তমানে সেটি আর অতটা জটিল বিষয় বলা যাবে না। পশ্চিমবঙ্গ সরকার আমাদের সুবিধার্থে জমির সকল তথ্য নিয়ে একটি ওয়েবসাইট খুলেছে।

এর নাম বাংলারভূমি যা ভারতের Land and Land Reforms Department দ্বারা পরিচালিত। এই ওয়েবসাইটের ঠিকানা https://banglarbhumi.gov.in/BanglarBhumi/Home.action । এই ওয়েবসাইটে খুব সহজেই অনলাইনে জমির রেকর্ড, খতিয়ান ইত্যাদি বের করা যায়।

কিভাবে জমির রেকর্ড বের করা যায়?

আসুন দেখে নিই কিভাবে ধাপে ধাপে অনলাইনে জমির রেকর্ড বের করা যায়।

ধাপ ১) প্রথমেই বাংলার ভূমি সাইটে (https://banglarbhumi.gov.in/BanglarBhumi/Home.action) প্রবেশ করুন।

ধাপ ২) সাইটের উপরের ডানপার্শে Sign Up এ ক্লিক করুন।

ধাপ ৩) সাইন আপ করার জন্য নিজের নাম, পিতার নাম, ঠিকানা, ইমেইল আইডি, ফোন নাম্বার ইত্যাদি তথ্য দিন।

ধাপ ৪) আপনার মোবাইলে যাওয়া On Time Password দিন।

ধাপ ৫) আপনার সাইন আপ সম্পন্ন হলে নিজের User ID এবং Password সংরক্ষন করে রাখুন।

ধাপ ৬) সাইটের প্রথম পাতায় ফিরে এসে উপরের ডানপার্শে Citizen Service এ ক্লিক করুন।

ধাপ ৭) User ID এবং Password দিয়ে প্রবেশ করুন।

ধাপ ৮) এখানে জমির জেলা, মৌজা, ব্লক ইত্যাদি তথ্য দিয়ে জমির রেকর্ড কার নামে তা বের করুন। কোন কারনে আপনার জমিটি আপডেট করা না থাকলে ১৮০০৩৪৫৬৬০০ নাম্বারে কল দিয়ে বিস্তারিত তথ্যের জন্য সহায়তা নেয়া যায়।

এভাবেই আপনি খুব সহজেই জমির রেকর্ড ঘরে বসে অনলাইনে বের করতে পারেন।

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।   

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *