Check West Bengal Land Records 2023 @ banglarbhumi.gov.in

West Bengal Land Records: ভূমি রেকর্ডের মত ব্যপার আমাদের জন্য একটি জটিল বিষয়। এই জটিলতার কারণে আমরা অনেক সময় ভূমির রেকর্ড সময়মত করতে পারি না। অথবা নিজেদের ব্যস্ততার কারণে আমরা নিজের ভূমির রেকর্ড অন্য কাউকে দিয়ে আবেদন করাতে হয়। এতে করে অনেক ভুল হবার সম্ভাবনা থাকে। যার ফলে আমাদেরই অনেক সমস্যায় পড়তে হয়।

Check West Bengal Land Records @ banglarbhumi.gov.in
Check West Bengal Land Records @ banglarbhumi.gov.in

শুধু তাই নয়, এই সকল জটিলতার সুযোগ নিয়ে অনেকে জমি নিয়ে প্রতারণা করে থাকে। তাই আমাদের সবারই নিজের জমির রেকর্ডের জন্য নিজেই আবেদন করা উচিত।

পূর্বে জমি রেকর্ড নিয়ে জটিলতা থাকায় এই জটিলতা নিরসনে বর্তমানে পশ্চিমবঙ্গ সরকার সকল জমির রেকর্ড অনলাইনে করার ব্যবস্থা করেছে। এখন থেকে অনলাইনে খুবই অল্প সময়ের মাঝেই আপনি নিজের জমির রেকর্ড নিজেই আবেদন করতে পারবেন। সেই সাথে আপনার করা আবেদনের বর্তমান অবস্থা কি তা অনলাইনেই জানতে পারবেন। এতে করে আপনার জমি রেকর্ড নিয়ে সময় ও শ্রম দুটোই বেঁচে গেলো। সেই সাথে অন্য কারো কাছে প্রতারিত হবার সম্ভাবনা কমে যাবে।

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এর মাধ্যমে আপনারা খুব সহজেই জমি কেনা বেচা, জমির দলিল, জমির রেকর্ড নিয়ে জানতে পারেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে জমির রেকর্ড কিভাবে অনলাইনের আবেদন করা যায় তা নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারা খুব সহজেই অনলাইনে জমির রেকর্ডের জন্য আবেদন করতে পারবেন।

আসুন দেখে নিই, কিভাবে খুব সহজেই অনলাইনে জমির রেকর্ডের জন্য আবেদন করা যায়। আসুন দেখে নিই কি কি প্রক্রিয়ায় বাংলারভূমি সাইটের মাধ্যমে অনলাইনে জমির রেকর্ডের জন্য আবেদন করা যায়।

বাংলাভূমি সাইটে অনলাইনে জমি রেকর্ডের প্রক্রিয়া সমুহ

নিচে আপনাদের জন্য অনলাইনে জমি রেকর্ড করার বিভিন্ন ধাপ সমুহ আলোচনা করা হলো।

ধাপ ১- পশ্চিমবঙ্গের জমি বিষয়ক অফিসিয়াল সাইট https://banglarbhumi.gov.in/BanglarBhumi/Home.action এ প্রবেশ করুন।

ধাপ ২- রেজিস্ট্রেশন করার জন্য সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

ধাপ ৩- আপনার User Name ও Password দিয়ে লগইন করুন।

ধাপ ৪- মেনুবারে গিয়ে Citizen Service এ ক্লিক করুন।

ধাপ ৫- এবার Service Delivery তে ক্লিক করুন।

ধাপ ৬- এখানে গিয়ে Record of Rights অপশনে ক্লিক করুন।

ধাপ ৭- নতুন পেজ চালু হলে আপনার জমির সকল তথ্য দিন।

ধাপ ৮- Calculate Fee অপশনের ক্লিক করুন।

ধাপ ৯- নির্ধারিত ফি পরিশোধ করুন।

ধাপ ১০- এবার আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

ধাপ ১১- আপনি একটি নিশ্চিনকরন নাম্বার পাবেন। এই নাম্বারটি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষন করুন।

এবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আপনার আবেদনের পরিপেক্ষিতে অনুসন্ধান করে আপনার জমির রেকর্ড প্রক্রিয়া সম্পন্ন করবেন।

আজ আমরা বাংলারভূমি সাইটের মাধ্যমে কিভাবে অনলাইনে জমি রেকর্ড সম্পন্ন করা যায় তা নিয়ে জানতে পারলাম। এর ফলে আপনারা জমি সংক্রান্ত তথ্য সহজেই নিতে পারবেন, আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে।

তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *