2023 ব্যাংক অফ বরোদা আটো লোন আবেদন পদ্ধতি ও কাগজপত্র

Bank of Baroda Auto Loan 2023 (ব্যাংক অফ বরোদা আটো লোন 2023): How to Apply for Bank of Baroda Auto Loan? | Documents for Bank of Baroda Auto Loan in Bengali| BOB Auto Loan Interest Rates List | BOB Auto Loan Apply in Bengali.

ব্যাংক অফ বরোদা বিভিন্ন রকমের লোন দেওয়ার পাশাপাশি বিভিন্ন রকমের যানবাহনের উপরেও কিন্তু লোন দিয়ে থাকে। সে ক্ষেত্রে আপনি যদি নিজের ব্যক্তিগত প্রয়োজনে হোক অথবা ব্যবসার জন্য গাড়ি নেওয়ার কথা চিন্তা ভাবনা করে থাকেন,

সেক্ষেত্রে আপনার কাছে যথেষ্ট পরিমাণে পুঁজি না থেকে থাকে তাহলে ব্যাংক অফ বরোদা থেকে Auto Loan (Bank of Baroda Auto Loan) আপনি অনায়াসেই নিতে পারবেন এবং অনেকটাই কম সুদ যেটা কিনা বেশ আকর্ষনীয় এবং আপনি অনেকটা সময় পাবেন এই লোন পরিশোধ করার জন্য।

Bank NameBank of Baroda
Type of LoanAuto Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitebankofbaroda.in

তো চলুন তাহলে জানা যাক, আপনি কিভাবে ব্যাংক অফ বরোদা থেকে আটো লোন এর জন্য আবেদন করতে পারবেন:

ব্যাংক অফ বরোদা আটো লোন আবেদন পদ্ধতি | Bank of Baroda Auto Loan in Bengali
ব্যাংক অফ বরোদা আটো লোন আবেদন পদ্ধতি | Bank of Baroda Auto Loan in Bengali

আগেই বলা হয়েছে যে ব্যক্তিগত প্রয়োজনে হোক অথবা ব্যবসার জন্য আপনি যে গাড়িই নিতে চান না কেন সেটা হতে পারে দু চাকা (Two Wheeler) থেকে তিন চাকা (Three Wheeler), তিন চাকা থেকে চার চাকা (Four Wheeler), সেটা কিন্তু আপনি এই ব্যাংক থেকে লোন নেওয়ার মধ্যে দিয়ে কিনতে পারেন।

ব্যক্তিগত প্রয়োজনে আটো লোন (BOB Personal Usage Auto Loan):

আগে আমরা এটা জানবো ব্যক্তিগত প্রয়োজনে কিভাবে আটো লোন পাওয়া যায়? সাথে এটাও জানবো কোন ধরনের বাহন এই লোনের অন্তর্গত আসে? চলুন জেনে নেওয়া যাক BOB Personal Usage Auto Loan সম্পর্কে বিস্তারিত।

Bank of Baroda Car Loan 2023:

ব্যক্তিগত প্রয়োজনে আপনার প্রাইভেট কার থাকবে এটা স্বাভাবিক, আর সেক্ষেত্রে আপনি যদি ব্যাংক থেকে লোন নিয়ে এই কার কিনে থাকেন সে ক্ষেত্রে কি কি সুবিধা আপনি পাবেন এবং কতটা পরিমাণ সুদ আপনাকে দিতে হবে আর কতটা সময় আপনি হাতে পাবেন এই লোন পরিশোধ করার জন্য চলুন তাহলে জানা যাক।

১) সর্বোচ্চ ৯০% পর্যন্ত আপনি লোন পাবেন এই গাড়ির অন রোড প্রাইস এর ক্ষেত্রে।

২) এই ব্যাংক থেকে সর্বোচ্চ কার লোন এর অ্যামাউন্ট  আপনি যেটা পাবেন সেটা কিন্তু এক কোটি টাকা পর্যন্ত।

৩) লোন পরিশোধ করার জন্য আপনি সময় পাবেন টানা ৭ বছর পর্যন্ত।

৪) খুবই কম সুদে আপনি এই লোন পরিশোধ করতে পারবেন, তাছাড়া প্রসেসিং ফি হিসেবে এই ব্যাংক কিন্তু ১৫০০ টাকা নিয়ে থাকে, তার সাথে জিএসটি (GST) তো আছেই।

৫) এই লোনের জন্য যারা আবেদন করতে পারবেন তারা হলেন বেতনভুক্ত কর্মচারী, নন রেসিডেন্ট ইন্ডিয়ানস (NRIs), কর্পোরেট, প্রফেশনাল এবং বিজনেসম্যান।

Bank of Baroda Car Loan সুদ এবং ক্যালকুলেটর:

১) প্রতি মাসে ই এম আই (EMI) তে একেবারে খুবই কম টাকা যেমন ধরুন ১৫০৯ টাকা প্রতি ১ লাখ টাকা তে দিতে হবে, এই লোন শোধ করার ৭ বছর পর্যন্ত।

২) এই লোনের সুদের হার সবথেকে কম, যেমন ধরুন ৭.০০% আর ১ লাখ টাকার লোন এর ক্ষেত্রে ৪৪৭৭ টাকা দিতে হবে দু’বছরের জন্য, লোন শোধ করার ক্ষেত্রে আর ১৯৮০ টাকা প্রতি ১ লাখ টাকা তে ই এম আই দিতে হবে পাঁচ বছরের জন্য।

Bank of Baroda Two Wheeler Loan 2023:

এবার আসা যাক ব্যাংক অফ বরোদা থেকে বাইক লোন এর জন্য আপনাকে কি করতে হবে, তার সাথে অন্যান্য তথ্যও জানা যাক:

১) প্রথমত ব্যাংক অফ বরোদা থেকে বাইক লোন নেওয়ার জন্য সর্বোচ্চ লোন এর মাত্রা ১০ লাখ টাকা পর্যন্ত পাবেন।

২) সবচেয়ে কম লোনের মাত্রাটা কিন্তু এই ব্যাংকের উপরেই নির্ভর করে।

৩) লোন পরিশোধ করার সময়সীমা হিসাবে আপনি ৬০ মাস অর্থাৎ ৫ বছর পর্যন্ত সময় পাবেন।

৪) প্রসেসিং ফি ২% নিয়ে থাকে লোন এমাউন্ট এর উপরে, যেটা কম করে ১০০ টাকা হয়ে থাকে।

৫) আর যদি আপনি বা কোন আবেদনকারী এই ব্যাংক এর স্টাফ এবং এক্স স্টাফ হয়ে থাকেন সেক্ষেত্রে বাইক লোনের জন্য সুদের হার ৭% হয়ে থাকে।

Bank of Baroda Two Wheeler Loan আবেদনকারীর যোগ্যতা:

১) প্রথমত আবেদনকারীর বয়স হতে হবে ২১ বছর থেকে ৭০ বছরের মধ্যে এবং ৭০ বছরের আগে এই লোন সুদ সমেত পরিশোধ করতে হবে অবশ্যই।

২) এই লোনের জন্য যারা আবেদন করতে পারবেন তারা হলেন বেতনভুক্ত কর্মচারী, প্রফেশনাল, এন্টার প্রেনর, কৃষক, স্টাফ অথবা এক্স স্টাফ ব্যাংক অফ বরোদার।

৩) তবে বাইক কেনার জন্য যে এমাউন্টের লোন আপনি পাবেন সেটা  দিয়ে আপনাকে নতুন বাইক কিনতে হবে এবং পার্সোনাল অর্থাৎ আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য কিন্তু এটা নিতে হবে। ব্যবসার ক্ষেত্রে এটা আপনি ব্যবহার করতে পারবেন না। তার জন্য আপনাকে আলাদাভাবে লোন নিতে হতে পারে।

Bank of Baroda Two Wheeler Loan আবেদনকারীর ডকুমেন্টস:

১) আবেদনকারীর তিনটে পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ,

২) বয়সের প্রমাণপত্র হিসেবে- বার্থ সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, স্কুল সার্টিফিকেট, লাইফ ইন্সুরেন্স পলিসি, প্যান কার্ড।

৩) আপনার ঠিকানায় প্রমাণপত্র হিসেবে- পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ইউটিলিটি বিল, ভোটার আইডি কার্ড, আপডেট করা ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট এবং তার সাথে ব্যাংকের পাসবুক।

৪) লাস্ট ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট আপনার প্রয়োজন পড়বে।

৫) এর সাথে বাইক কোটেশন, (Bike Quotation)

Self-employed  দের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:

১) ইনকামের প্রমান পত্র এবং তার সাথে ব্যালেন্স শিট, প্রফিক এবং লস এর ক্ষেত্রে একাউন্টের দু’বছরের স্টেটমেন্ট।

২) ব্যবসার প্রমাণপত্র হিসেবে- যেমন ধরুন রেজিস্ট্রেশন সার্টিফিকেট, গোমস্তা লাইসেন্স, সার্ভিস ট্যাক্স রেজিস্ট্রেশন ইত্যাদি।

৩) লাস্ট দু’বছরের ইনকাম ট্যাক্স রিটার্ন, টেক্স 26AS (এ এস)।

৪) IT assessment, income tax challan, form 16A, লাস্ট দু বছরের form 26AS, TDS certificate

বেতনভুক্ত কর্মচারীদের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:

১) লাস্ট ৩ মাসের স্যালারি পে- স্লিপ

২) ইনকাম ট্যাক্স রিটার্ন অথবা ফর্ম 16

Bank of Baroda Commercial Auto Loan আবেদন করবেন কিভাবে?

কার লোন হোক অথবা বাইক লোন, যেটা আপনি আপনার ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহার করতে পারেন কিন্তু এছাড়াও আরো যে সমস্ত গাড়ি গুলি রয়েছে যেগুলো কিনা কোন ব্যবসার ক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন,

যেমন ধরুন- ট্রান্সপোর্ট, প্যাসেঞ্জার বাস, কমার্শিয়াল গুড ট্রান্সপোর্টেশন, লাক্সারি বাস, ই- রিক্সা, থ্রি হুইলার, ফোরহূইলার, ডেলিভারি ভ্যান, অ্যাম্বুলেন্স, কনস্ট্রাকশন এর ক্ষেত্রে যে সমস্ত গাড়ি ব্যবহার করা হয়।

মাইনিং অ্যাক্টিভিটিসের ক্ষেত্রে যে সমস্ত যানবাহনগুলো ব্যবহার করা হয় সেগুলো কিন্তু ব্যবসার ক্ষেত্রে প্রয়োজন পড়ে, আর তার জন্য এবং সেগুলি কিনে ব্যবসা শুরু করার ক্ষেত্রে কিন্তু আপনি লোন নিয়ে এগুলো কিনতে পারেন।

Bank of Baroda Commercial Auto Loan নেওয়ার জন্য যোগ্যতা:

১) All Business units having constitutions

২) ইন্ডিভিজুয়াল, প্রোপাইটার শিপ, পার্টনারশিপ কন্সার্নস, কোম্পানি, সোসাইটি, ট্রাস্ট, এনগেজড ইন ট্রানস্পর্টেশন বিজনেস অথবা অন্যান্য যে কোন ব্যবসা অবশ্যই আবেদনকারীর থাকতে হবে।

৩) তাছাড়া আবেদনকারী যে ব্যবসার জন্য যে গাড়ি নিতে চাইছেন সেই ব্যবসার ক্ষেত্রে এবং সেই গাড়ির ক্ষেত্রে সমস্ত রকমের তথ্য সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

ব্যাংক অফ বরোদা আটো লোন এর সর্বোচ্চ লোনের মাত্রা: সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫ কোটি টাকা পর্যন্ত আপনি এই লোন পেতে পারেন।

সুদের হার: এই লোন নেওয়ার জন্য আপনাকে সবার প্রথমে সুদ সম্পর্কে জানতে হবে, কেননা এটা আপনি ব্যবসার ক্ষেত্রে ব্যবহার করছেন সে ক্ষেত্রে এই লোনের সুদের হার ৯.০০% শতাংশ থেকে ১২.০০% শতাংশ পর্যন্ত।

প্রসেসিং চার্জ: ১%  থেকে ১.৫% (শতাংশ) তার সাথে জিএসটি যুক্ত থাকে।

ভ্যালুয়েশন চার্জ:  Stamp duty (0.25%)

এই লোন এর ক্ষেত্রে আবেদনকারীর যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে: 

ছোট ই- রিক্সা হোক অথবা বড় কোন ট্রান্সপোর্টের ব্যবসা ক্ষেত্রে আপনি যদি কোন গাড়ি নিয়ে থাকেন অথবা কনস্ট্রাকশন এর ক্ষেত্রে যে যানবাহন গুলি ব্যবহার করা হয় সেগুলি নিয়ে আপনি যদি ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে এই লোনের জন্য আপনার যে সমস্ত ডকুমেন্টসগুলোর প্রয়োজন পড়বে সেগুলি হল:

১) KYC documents of individual (ID প্রফ এড্রেস প্রুফ আবেদনকারীর ফটো)

২) রেজিস্ট্রেশন ডিটেলস অফ নন ইন্ডিভিজুয়াল (PAN, TAN, GSTIN, UDYAM, Deeds, MOA, AOA, Board Resolution ইত্যাদি)

৩) OLD ITR / P&L / Balance sheet

৪) Collateral Security Papers (Immovable property / FDR / LICs / NSCs / KVPs)

এগুলি আপনার কাছে ব্যাংক অবশ্যই সিকিউরিটি হিসেবে চেয়ে থাকবে, কেননা আপনি ব্যবসার জন্য এগুলি নিচ্ছেন এবং ব্যবসা করার পর সেই লাভ থেকে আপনি এই লোন পরিশোধ করবেন। সে ক্ষেত্রে কিছু তো অবশ্যই আপনাকে সিকুরিটি হিসাবে ব্যাংকের কাছে জমা রাখতেই হবে।

Auto Loan: 1) Retail Loan 2) MSME Loan 

১) Retail Loan: এর মধ্যে আপনি ব্যক্তিগত ব্যবহারের জন্য টু হুইলার লোন নিতে পারেন যেটা বাইক লোন হিসেবে ধরা হয়, তার সাথে কার লোন ফোর হুইলার আপনি নিতে পারেন।

২) MSME Loan: কমের্সিয়াল আটো (Commercial Auto Loan) যেমন ধরুন auto-rickshaw, ট্রাক, টেম্পো গাড়ি, বিভিন্ন রকমের কনস্ট্রাকশন এর ক্ষেত্রে যে সমস্ত গাড়ি ব্যবহার করা হয় সেগুলি, এম্বুলেন্স, ট্রান্সপোর্টেশন এর জন্য যে গাড়ি ব্যবহার করা হয় সেগুলি।

এছাড়াও ব্যাংক অফ বরোদা পুরনো গাড়ির উপরেও লোন দিয়ে থাকে, তবে সেটা অবশ্যই তিন বছরের হতে হবে। এই লোন নিয়েও আপনি পুরনো যানবাহন কিনতে পারবেন।

লোন এমাউন্ট: পুরনো গাড়ির জন্য আপনি সর্বোচ্চ ২০ লাখ টাকা থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। তাছাড়া সর্বোচ্চ লোন এর মাত্রা আপনি ৫ কোটি টাকা পর্যন্ত পেতে পারেন।

এই লোনের জন্য আবেদনকারীর বয়স: সর্বনিম্ন বয়স হলো ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৭৫ বছর এর মধ্যে যেকোনো ব্যক্তি এই কমের্সিয়াল আটো (Auto Loan) এর জন্য ব্যাংক থেকে লোন এর আবেদন করতে পারেন।

Bank of Baroda Auto Loan আবেদন কিভাবে করবেন?

ব্যক্তিগত প্রয়োজনে টু হুইলার হোক অথবা ফোর হূইলার যাই নেন না কেন তার সাথে সাথে যদি ব্যবসার ক্ষেত্রে অটোরিকশা থেকে শুরু করে ট্রান্সপোর্টেশন এর ব্যবসার ক্ষেত্রে গাড়ি নেওয়ার জন্য আপনি কিছু সহজ পদক্ষেপ অবলম্বন করে এই লোনের জন্য আবেদন করতে পারেন।

Step 1. প্রথমত আপনাকে ব্যাংক অফ বরোদার অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.bankofbaroda.in/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি Bank of Baroda Auto Loan লোনের জন্য আবেদন করতে পারবেন।

Step 2. ওয়েবসাইটে ভিজিট করার পর আপনার সামনে যে পেজটি ওপেন হবে সেখানে দেখবেন “Auto Loan / Vehicle Loan” এই অপশনটি রয়েছে এর ওপরে ক্লিক করতে হবে। এরপর আপনি যে গাড়িটি নিতে চাইছেন সেটা দু চাকা হোক অথবা চারচাকা অথবা অন্য কোন গাড়ি সেটা সিলেক্ট করতে হবে।

Step 3. তারপর আবার একটি নতুন পেজ ওপেন হবে সেখান “Apply Now” এই অপশনে ক্লিক করতে হবে।

Step 4. এরপর আপনার সামনে একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে আপনার সমস্ত রকম ডিটেইলস দিয়ে ভালোভাবে ফরমটি ফিলাপ করতে হবে।

Step 5. যে শর্তগুলো থাকবে সেগুলো এগ্রি “Agree” করার পর সব কিছু চেক করে নেওয়ার পরে Submit বাটনে ক্লিক করতে হবে।

Step 6. এরপর আপনার অ্যাপ্লিকেশনটি ব্যাংক অফ বরোদা ভেরিফাই করবে এবং খুব তাড়াতাড়ি আপনার সাথে যোগাযোগ করবে।

এই লোন নিয়ে অনেকে গাড়ি কিনে সেই গাড়ি ব্যবসার ক্ষেত্রে কাজে লাগিয়ে অথবা প্যাসেঞ্জার হোক অথবা পর্যটক দের বহন করার কাজে ব্যবহৃত করে, যেমন ধরুন- ট্যাক্সি, রিক্সা, লাক্সারি বাস, ইত্যাদি এছাড়াও আপনি কিন্তু অ্যাম্বুলেন্সের জন্যও এই লোন নিতে পারেন, অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়ার ক্ষেত্রে।

তবে অবশ্যই আপনার ব্যবসার পরে ইনকাম এর উপর নির্ভর করে এই লোন পরিশোধ করার কথা বলা হয়ে থাকে সে ক্ষেত্রে কিন্তু বেশ কিছু সিকিউরিটি অবশ্যই আপনাকে ব্যাংকের কাছে জমা রাখতে হবে।

তো এইভাবে আপনি কিছু সহজ পদক্ষেপ অবলম্বন করে এই লোনের জন্য আবেদন করতে পারেন। আর যদি মনে করেন অফলাইনে এই লোনের জন্য ব্যাংকে আবেদন করবেন, সে ক্ষেত্রে আপনার কাছাকাছি ব্যাংক অফ বরোদার যে কোন ব্রাঞ্চে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস জমা করে এই লোনের জন্য আবেদন (Bank of Baroda Auto Loan Apply Offline) করতে পারেন।

Bank of Baroda Application Forms Download in PDF

Bank of Baroda All Application Forms DownloadDownload Forms
HomeClick here
Official WebsiteClick here

FAQ for Bank of Baroda Auto Loan

[sc_fs_multi_faq headline-0=”h3″ question-0=”ব্যাংক অফ বরোদা অটো লোন অ্যাপ্লিকেশন ফর্ম কোথায় থেকে পাওয়া যাবে?” answer-0=”ব্যাংক অফ বরোদা অটো লোন অ্যাপ্লিকেশন ফর্ম আপনি পেয়ে যাবেন ব্যাংক অফ বরোদার অফিশিয়াল ওয়েবসাইটে ডাউনলোড সেকশনে।” image-0=”” headline-1=”h3″ question-1=”সর্বোচ্চ কত বছর সময় পাওয়া যায় অটো লোন পরিশোধ করার জন্য?” answer-1=”ব্যাংক অফ বরোদা আপনাকে সর্বোচ্চ ৭ বছর সময় দিয়ে থাকে, বাইক লোন পরিশোধ করার জন্য।” image-1=”” headline-2=”h3″ question-2=”কতটা পরিমাণ অটো লোন পেতে পারি ব্যাংক অফ বরোদা থেকে?” answer-2=”ব্যাংক অফ বরোদা এক্স শোরুম প্রাইস ১০০% দিয়ে থাকে অটো লোনের জন্য।” image-2=”” count=”3″ html=”true” css_class=””]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *